Friday, May 29, 2020

বাঙালি ও ঈশ্বর

ভারতের অন্যান্য প্রদেশের মত বাঙালিদের ও দেবদ্বিজে যথেষ্ট ভয়ভক্তি আছে। কিন্তু বাঙালি তো আবেগপ্রবণ জাতি । শুধু ভক্তিতে কি আর থেমে থাকে? দেবদেবীরা ক্রমশই আমাদের অনেক আপন হয়ে গিয়েছে ।

ভারতের অন্যান্য প্রদেশে লোকে এখনও দেবতাদের অনেক উচ্চাসনে রাখে, বিশেষতঃ উত্তর ও দক্ষিণ ভারতে । আমাদের এই আপন করে নেওয়া বোধহয় শুরু হয়েছে চৈতন্যদেবের আমল থেকে । ভক্তিরসের প্রভাবে আমাদের ঈশ্বরের প্রতি ভয় কেটে প্রথমে ভক্তি এবং পরবর্তী কালে ক্রমশ তা ভালবাসায় পরিণত হয় । এই ভালবাসায় নির্ভর করেই ঈশ্বর আমাদের কাছের লোক হয়ে উঠেছে। তবে এটা যত সহজে বললাম তত সহজে হয়নি, বেশ কয়েক শতাব্দী সময় নিয়েছে। ধীরে ধীরে হয়েছে ।

আমাদের কথোপকথনে, আমাদের সাহিত্যে, আমাদের ব্যবহারিক জীবনে এর প্রভাব পড়েছে।
আমরা মা কালী, মা দুর্গাকে এখনো যথেষ্ট ভয় ভক্তি করি। কিন্তু গণেশ যতটা পশ্চিম ভারতে গুরুত্ব পায় কদিন আগেও এখানে পেত না। আমরা ছোটবেলায় যখন দশমীর ঘট নড়ানোর পর সব ঠাকুরকে প্রণাম করতাম তখন একবার গণেশের ভুঁড়িতে হাতও বোলাতাম।

সাহিত্যে যদি দেখি তবে প্রথমেই যেতে হয় আমাদের নিজস্ব ঠাকুরের কাছে অর্থাৎ রবি ঠাকুর। রবীন্দ্রনাথ তার অনেক কবিতা ও গানে ঈশ্বরকে বন্ধু, সখা বা প্রাণসখা বলে সম্বোধন করেছেন। আসলে রবীন্দ্রনাথ তার কবিতা ও গানে এতই আন্তরিক ঈশ্বরের প্রতি যে তার কাব্য পূজা পর্যায়ের না প্রেম পর্যায়ের বোঝা অনেক ক্ষেত্রে ই মুশকিল । নজরুলও তাকে “বিরাট শিশু” বলে সম্বোধন করেছেন। সুনীল গঙ্গোপাধ্যায় তো কবিতায় সরস্বতীর প্রতি রোমান্টিক মনোভাব ও প্রকাশ করেছেন।

বাঙালির আগমনীর গানও এক সম্পূর্ণ অন্য আঙ্গিকের। আমরা ডাকসাইটে মহিষাসুরমর্দিনীকে একেবারে ঘরের মেয়ে উমা হিসেবে আমাদের ঘরে আবাহন করেছি। ঈশ্বরের প্রতি এই একান্ত ঘরোয়া আচরণ বোধহয় সর্বতোভাবেই অনন্য। বিজয়ার বিষাদসুরের সঙ্গে আমরা সধবা কন্যার পুত্র কন্যা সহ স্বামীগৃহে প্রত্যাবর্তনের বেদনা একাকার করে ফেলেছি। মা উমার সাথে সিঁদূর খেলাও একান্তই বাঙালির নিজস্ব ।

শিবের গাজন নিয়ে ও একই কথা বলা যায় । অন্যান্য প্রদেশের দোর্দণ্ডপ্রতাপ মহাদেব আমাদের বাউন্ডুলে জামাই।

বাংলার লোকসংগীত এ তো আরও কাছের
করে নিয়েছি আমরা সবাইকে। দু একটা উদাহরণ ই যথেষ্ট। যেমন, “কথা কসনে লো রাই শ্যামের বড়াই বড় বেড়েছে”। এর থেকে এককাঠি উপরে “মাঈ তুমি জলে না যায়িও, কদম গাছে বসিয়া আছে কানু হারামজাদা”।

বাঙালিরা ঈশ্বরকে শুধু আসনে সাজিয়ে পুজো ই করেনা তাকে একান্তই আপন করে বুকেও স্থান
দেয়। বাঙালির ঈশ্বরের সঙ্গে এই যে অম্লমধুর সম্পর্ক এটা সত্যিই অভূতপূর্ব ও অনন্য ।

আজ এ পর্যন্তই ।

Sujit Sarkar

২৪শে মে, ২০২০

No comments: